1. admin@bdigestbd.com : admin :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০২:১৪ পূর্বাহ্ন

কেক কেটে আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠাবাষির্কী পালন করলেন  বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগ

  • আপডেট : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ১৫১ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ-
বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবাষির্কী পালন উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগ ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে কেক কেটে ২৩শে জুন বুধবার আলোচনা সভা করা হয়।

এ সময়ে বক্তারা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ৭৩তম জন্মদিন। ১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে (হুমায়ুন সাহেবের বাড়ি) এক ঐতিহাসিক প্রেক্ষাপটে জন্ম হয় ক্ষমতাসীন দলটির।

১৯৪৭ সালে সম্পূর্ণ পৃথক দুটি ভূখণ্ড, স্বতন্ত্র ভাষা ও সংস্কৃতির অঞ্চল নিয়ে পাকিস্তান প্রতিষ্ঠার মাত্র ৪ মাস ২০ দিনের মধ্যে তখনকার তরুণ যুবনেতা শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সালের ৪ জানুয়ারি গঠন করেন সরকারবিরোধী ছাত্র সংগঠন পাকিস্তান মুসলিম ছাত্রলীগ।

এরই ধারাবাহিকতায় পরের বছর ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার স্বামীবাগে কে এম দাস লেনের রোজ গার্ডেনে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর উদ্যোগে আয়োজিত কর্মী সম্মেলনে গঠন করা হয় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ।

মওলানা আবদুল হামিদ খান ভাসানী সভাপতি, টাঙ্গাইলের শামসুল হক সাধারণ সম্পাদক, শেখ মুজিবুর রহমানকে (কারাবন্দি ছিলেন) যুগ্ম সাধারণ সম্পাদক করে গঠিত হয় আওয়ামী (মুসলিম) লীগের প্রথম কমিটি।

প্রতিষ্ঠার সময়ে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’নাম ধারণ করলেও ১৯৫৫ সালে এই দল ধর্মনিরপেক্ষতাকে আদর্শ হিসাবে গ্রহণ করে। দলের নামকরণ হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ।

এই আওয়ামী লীগ অনেক ঘাত-প্রতিঘাত সহ্য করেছে, অনেক চড়াই উৎড়াই, পেরিয়ে পথ পার হয়েছে। আওয়ামী লীগের ওপর বারবার আঘাত এসেছে।

কিন্তু যতবার আঘাত এসেছে, ততবার আওয়ামী লীগ ঘুরে দাঁড়িয়েছে। এ সংগঠনকে ধ্বংস করার অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু কেউ পারেনি এবং আগামীতেও পারবে না।

অনুষ্ঠান সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগ ঢাকা মহানগর উত্তরের সভাপতি কামাল হোসেন, সহ সভাপতি শেখ মোঃ সোবাহান, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, মহিলা সম্পাদিকা বিলকিস ভান্ডারি ও শেরপুর জেলা শাখার সভাপতি মোঃ মনিরুল ইসলাম এবং শাহআলী ও দারুসসালাম থানার সভাপতি সাধারণ সম্পাদকসহ অনান্য নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত© ২০২১ বিজনেস ডাইজেস্ট বিডি
Theme Customized By Theme Park BD