1. admin@bdigestbd.com : admin :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০১:৫৭ পূর্বাহ্ন

গরমে সুস্থ থাকতে ডাবের পানি

  • আপডেট : মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ৪১ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক->>>

তেষ্টা মেটাতে কোমল পানীয়র চাইতে ডাবের পানি পান করা অনেক ভালো। তবে সেই ডাবের পানি যেন হয় প্রাকৃতিক। বোতলজাত কোনো বিশেষ ব্র্যান্ডের ডাবের পানি থেকে হতে পারে ডায়রিয়া।

আমাদের দেশে না হলেও অনেক দেশেই বিভিন্ন প্রতিষ্ঠান ‘এনার্জি ড্রিংক’ হিসেবে বোতলজাত ডাবের পানি বাজারজাত করেন।

বছরের পর বছর ধরে এসব নারিকেল বা ডাবের পানির ব্রান্ডগুলো ‘হাইড্রেশন’ বা তেষ্টা নিবারণের কথা বলে যাচ্ছে।

তবে এই বিষয়ে যুক্তরাষ্ট্রের নিবন্ধিত পুষ্টিবিদ লিজি স্টাইট সতর্ক করে দিয়ে বলেন, “নিশ্চিত না হয়ে বাজার থেকে ব্রান্ডের ডাবের পানি কেনা ঠিক নয়, এতে অনাকাঙ্ক্ষিত ক্ষতিও হতে পারে।”

পুষ্টিবিষয়ক ওয়েবসাইট ‘ইট দিস, নট দ্যাট’ ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এই পুষ্টিবিদ ডাবের পানির পুষ্টিগুণ সম্পর্কে বলেন, “এটা প্রাকৃতিক খনিজের উৎস যা আর্দ্রতা যোগায়।”

“তবে তা বোতলজাত ডাবের পানি অনেকসময় অস্বস্তিরও কারণ হতে পারে।”

প্রাকৃতিক ডাবের পানিতে আছে সোডিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম। এগুলো ইলেক্ট্রোলাইটের মতো কাজ করে দেহের তরলের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে বলে জানান, স্ট্রাইট।

২০১৮ সালের এক গবেষণায় দেখা গেছে, নারিকেলে ডাবের তুলনায় আর্দ্রতা রক্ষাকারী খনিজ বেশি পাওয়া যায়।

অনেক সময় ডাবের পানি বা অন্যান্য ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ পানীয় যেমন- ‘স্পোর্টস ড্রিংকস’ গ্রহণ করার ফলে ডায়ারিয়া হতে পারে। দেহের পানির ঘাটতি পূরণ করতে গিয়ে এগুলো অনেক সময় বিপরীত ভূমিকা রাখে।

স্ট্রাইট ব্যাখ্যা করে বলেন, “বোতলজাত ডাবের পানি বা স্পোর্টস পানীয় কতটা প্রাকৃতিকভাবে তৈরি করা হয়েছে, সেটার সঙ্গে বিষয়টা জড়িত।”

স্পোর্টস ড্রিংক্সস বা এ ধরনের পানীয়গুলো আর্দ্রতা রক্ষা করার জন্য তৈরি করা হয় এবং এতে ইলেক্ট্রিলাইটও রয়েছে। তবে যোগ করা হয় বাড়তি চিনি ও রং। যা ক্ষতিকর। এছাড়াও, বাণিজ্যিকভাবে তৈরি করা ডাবের পানিতে মিষ্টি ও স্বাদ যোগ করা হয়।”

তাই শরীর আর্দ্র রাখতে প্রাকৃতিক ডাবের পানি পান করাই শ্রেয়। বোতলজাত ‘এনার্জি ড্রিংকস’ পান করতে চাইলে অবশ্যই উপকরণ দেখে নিতে হবে। আর তা যত বেশি প্রাকৃতিক তা বাছাই করার চেষ্টা করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত© ২০২১ বিজনেস ডাইজেস্ট বিডি
Theme Customized By Theme Park BD