1. admin@bdigestbd.com : admin :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০১:৪৭ পূর্বাহ্ন

ইয়াসের পর ধেয়ে আসছে পাকিস্তানি ‘গুলাব’

  • আপডেট : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ৬১ বার পঠিত

নিউজ ডেস্ক ->>>

অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’ শক্তিহীন হয়ে মিলিয়ে যাচ্ছে, পিছনে রেখে যাচ্ছে তাণ্ডবের ক্ষয় চিহ্ন।ঠিক তখনই শুরু হলো আরেকটি ঝড়ের প্রহর গোনা। ইয়াসের পর ধেয়ে আসবে ঘূর্ণিঝড় ‘গুলাব’।

ভারত মহাসাগর, আরব সাগর কিংবা বঙ্গোপসাগরে জন্ম নেবে এই ঘূর্ণিঝড়। সমুদ্র অশান্ত হবে। ফুঁসবে। বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়বে।

অবশ্য এটা এখনো নিশ্চিত না যে, ঘূর্ণিঝড় গুলাব বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, মিয়ানমার, মালদ্বীপ ও থাইল্যান্ডের মধ্যে কোন দেশে আছড়ে পড়বে। এ বিষয়ে আবহাওয়াবিদরা বলছেন, পরবর্তী ঘূর্ণিঝড় গুলাব কোন সাগরে জন্ম নেবে অথবা কোন দেশের ওপরে আছড়ে পড়বে এখনই বলা বা অনুমান করা যাচ্ছে না।

অবশ্য নিয়ম অনুসারে একটি ঘূর্ণিঝড় শেষ হতেই পরবর্তী ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়ে থাকে। সেই হিসেবেই ঘূর্ণিঝড় ইয়াস ল্যান্ডফল করতেই পরবর্তী ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়ে হয়েছে। এই নামকরণ করেছে পাকিস্তান। উর্দু, পার্সি ও হিন্দিতে গুলাব শব্দের অর্থ গোলাপ।

 

জানা গেছে, ঘূর্ণিঝড় ইয়াসের কেন্দ্র ছিল ভারত, মিয়ানমার, বাংলাদেশ ও থাইল্যান্ডের উপকূলীয় এলাকা। আন্দামান সাগর, বঙ্গোপসাগর ও মার্তাবান উপসাগরীয় এলাকা থেকে ইয়াস মুখ ঘোরায় ভারতীয় উপকেূলের দিকে। ঘূর্ণিঝড় ইয়াস ভারত ও বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে বলে প্রথমে ধারণা করা হয়েছিল। কিন্তু ধীরে ধীরে সেটি গতিপথ পরিবর্তন করে তা ভারতের ওডিশা উপকূলেই আঘাত হানে। এখন দেখার বিষয়, আগামীতে ‘গোলাপ ঝড়’ কোন দেশের উপকূলীয় অঞ্চলকে বেছে নেয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত© ২০২১ বিজনেস ডাইজেস্ট বিডি
Theme Customized By Theme Park BD